Web design and development এর জন্য প্রয়োজনীয় সকল বই পিডিএফ ডাউনলোড করে নিন - Educoxbd Jobs

Web design and development এর জন্য প্রয়োজনীয় সকল বই পিডিএফ ডাউনলোড করে নিন

 

Web design and development শেখার ক্ষেত্রে নতুন শিক্ষার্থীদের অনেকাংশে সাহায্য করতে পারে বাংলা পিডিএফ বই।

 তাই আমরা সবার কথা বিবেচনা করে আজকে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর প্রয়োজনীয় সকল বই পিডিএফ আকারে শেয়ার করলাম সবার জন্য। 

 অনেকে হয়ত এর আগে বইগুলো খুঁজেছেন কিন্তু পাননি তাদের জন্য এটা একটা বিরাট সুখবর যে এই টিউটোরিয়াল এ আপনার সেই কাংখিত বইগুলো পেয়ে যাবেন ইনশাআল্লাহ। 


Web design and development books pdf 2020 sharing by Educoxbd.


আজ educoxbd তে আপনাদের জন্য শেয়ার করবো ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টের জন্য বাংলা কিছু পিডিএফ বই। অনেকেই হয়তো বিভিন্ন ওয়েবসাইটে বইগুলো খুঁজেও পাননি বা একের পর এক লিংকে ক্লিক করতে করতে শেষ পর্যন্ত বইগুলো আর ডাউনলোড করতে পারেননি। 

আজ আমাদের ওয়েবসাইট থেকে সহজেই বইগুলো ডাউনলোড করে নিন।  

চলুন, দেখে নেই কি কি বই থাকছে আজ।

Web design and development এর জন্য প্রয়োজনীয় সকল বই পিডিএফ ডাউনলোড করে নিন  


  1. HTML All Tag

Web design শেখার জন্য সবার আগে আপনাকে যা জানতে হবে, তা হচ্ছে HTML বা Hyper Text Mark-up Language এর ব্যবহার। 

HTML এ অনেক Tag রয়েছে। এই Tag গুলো ব্যবহার করেই মূলত একটি ওয়েবসাইটের অবকাঠামো তৈরি করা হয়ে থাকে। আপনি যদি HTML এর গুরুত্বপূর্ণ সব Tag গুলো জানেন, তাহলে আপনি ওয়েব ডিজাইনের প্রাথমিক ধাপ সম্পন্ন করতে পারবেন।


Educoxbd তে আমরা HTML এর syntax ও HTML tags গুলো নিয়ে বিশদ আলোচনা করেছি। ট্যাগলিস্টগুলো হাতে পাওয়ার পরে আপনাদের কাজ হচ্ছে ট্যাগ গুলো বুঝে বুঝে মুখস্ত করা এবং প্রাকটিকালি ব্যবহার করে দেখা। 

Tag List গুলো ডাউনলােড করুন নিচের লিংক থেকে।


Download Here


2.CSS বাংলা পিডিএফ ই-বুক

CSS কে বলা হয়ে থাকে ওয়েবসাইটের প্রাণ। এইচটিএমএল বা HTML দিয়ে আপনি একটি ওয়েবসাইটের অবকাঠামো তৈরি করলেন, তারপরে তাকে সুন্দর একটি রূপ দিতে আপনার প্রয়োজন হবে CSS। ওয়েব ডিজাইনে অনেকর কাছেই CSS অনেক কঠিন মনে হতে পারে। কিন্তু পর্যাপ্ত প্রাকটিসের মাধ্যমে আপনি এটি নিজের নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারেন।


CSS এ গুরু হওয়ার ৭ টি পাওয়ারফুল টিপস আমরা ইতোমধ্যেই EDUCOXBD তে প্রকাশ করেছি। আপনি সেখান থেকে CSS এর সব গুরুত্বপূর্ণ টিপসগুলো অনুসরণ করতে পারেন। তবে একটি কথা সর্বদা মনে রাখুন, CSS যতই জটিল মনে হোক না কেন, এর কোন বিকল্প নেই। CSS ছাড়া ফ্রন্ট-এন্ড ডেভেলপারের মূল্যই নেই।


তবে আশার কথা হলো, কোন মতে একবার এটি নিজের আয়ত্ত্বে আসলে আপনাকে আর কেউ ঠেকাতে পারবে না। প্রয়োজন শুধু একটানা লেগে থাকার মতো ধৈর্য্য এবং আগ্রহ। তাই আপনার সিএসএস এর জ্ঞানকে আরাে পাকাপোক্ত করতে বাংলা পিডিএফ ই-বুকটি নিচের লিংক থেকে ডাউনলোড করে নিন।


Download Here


3.Javascript বাংলা ই-বুক

বর্তমানে Javascript ডেভেলপারের যে মূল্য ও চাহিদা, তাতে করে Javascript না শিখে আর কোন গতি নেই। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ারে ভালো কিছু করতে চান, তাহলে অবশ্যই আপনাকে Javascript শিখতে হবে। 


আজকে আমরা Javascript ওপর লেখা একটি বই Educoxbd ব্লগের পাঠকদের জন্য শেয়ার করতে যাচ্ছি। বইটি বোঝার সুবিধার্থে বাংলায় রচনা করা হয়েছে এবং খুব সহজভাবে Javascript প্রতিটি প্রয়োজনীয় বিষয় বোঝানো হয়েছে। বইটি লিখেছেন আবদুল্লাহ আল ফারুক স‌্যার। 

Wonderful এই বইটি ডাউনলোড করুন নিচের লিংক থেকে।


Download Here


4.PHP বাংলা পিডিএফ ই-বুক

ওপরে যে বইগুলো শেয়ার করেছি, তা মূলত ওয়েব ডিজাইনের জন্য। কিন্তু এগুলোর পরে আপনার প্রয়োজন হবে ডেভেলপমেন্ট সম্পর্কে জ্ঞান অর্জন। আর ঠিক এজন্য আপনাকে PHP শিখতে হবে। একটি স্ট্যাটিক ওয়েবসাইটকে ডায়নামিক রূপ দিতে আপনাকে PHP জানতে হবে।


পিএইচপির একটি সমৃদ্ধশালী সার্ভার-সাইট ল্যাঙ্গুয়েজ। সারাবিশ্বে ওয়েব ডেভেলপারদের কাছে এই ল্যাঙ্গুয়েজটি ব্যপক জনপ্রিয় হওয়ায় এর চাহিদা এখন আকাশচুম্বী। তবে PHP শেখার ইংরেজী অনেক Course থাকলেও বাংলা ভাষায় তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। 

আজ তাই আপনাদের সাথে সহজবোধ্য বাংলা ভাষায় লেখা PHP’র পিডিএফ একটি বই শেয়ার করছি, যা আপনারা সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।


মো: মিজানুর রহমান স‌্যারের লেখা এই বইটি বোঝার সুবিধার্থে বাংলায় রচনা করা হয়েছে এবং খুব সহজভাবে PHP'র প্রতিটি প্রয়োজনীয় বিষয় বিস্তারিত বোঝানো হয়েছে। ইংরেজী যেকোন রিসোর্সের মতই এটা বেশ মানসম্মত এবং এই বইটি পড়লে ও প্র্যাকটিস করলে ভাল পিএইচপি শিখতে পারবেন বলে আশা করছি।

যারা ইতোমধ্যেই পিএইচপি সম্পর্কে জেনেছেন, তারাও ইচ্ছে করলে পড়তে পারেন। PHP ডেভেলপার হওয়ার ক্ষেত্রে এডভান্স অনেক কিছু জানতে ও শিখতে পারবেন এই বইটি থেকে। চমৎকার এই বইটি ডাউনলোড করুন নিচের লিংক থেকে।


Download Here


5.Wordpress বাংলা পিডিএফ ই-বুক

ওয়েব ডেভেলপমেন্ট শিখবেন, আর ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানবেন না তা কি হয়? 

বর্তমান সময়ে অনলাইনে ব্লগিং ওয়েবসাইট তৈরিতে সবথেকে বেশি যে প্লাটফরমটি ব্যবহার করা হয়, তা হচ্ছে ওয়ার্ডপ্রেস। উইকিপিডিয়ার মতে ওয়ার্ডপ্রেস বর্তমানে পৃথিবীর সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম।


Download Here





আরও আপডেট তথ্য পেতে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইট এবং আমাদের ওয়েবসাইট এর নোটিফিকেশন এ সাবস্ক্রাইব করে রাখুন। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url