৬ষ্ট থেকে ৯ম শ্রেণী পর্যন্ত অটো প্রমোশন এর Assignment প্রকাশ | সকল নিয়মাবলি সহ Assignment গুলো ডাউনলোড করে নিন। - Educoxbd Jobs

৬ষ্ট থেকে ৯ম শ্রেণী পর্যন্ত অটো প্রমোশন এর Assignment প্রকাশ | সকল নিয়মাবলি সহ Assignment গুলো ডাউনলোড করে নিন।

 আমরা জানি ৬ষ্ঠ শ্রেণী হতে ৯ম শ্রেণী পর্যন্ত অটো প্রমোশন দেওয়ার ঘোষণা দিয়েছেন মাননীয় শিক্ষা মন্ত্রী ড. দিপু মনি। 

এতে একেবারে অটে নয় অর্থাৎ মূল্যায়নের জন্য সকল শিক্ষার্থীদের কাছ থেকে অ্যাসাইনমেন্ট আশা করা হয়েছে। এর মাধ্যমেই মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন তিনি। 





এবার বিস্তারিত জানুন অ্যাসাইনমেন্ট নিয়ে। 

ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। এই অ্যাসাইনমেন্ট ছাড়া পরীক্ষা বা বাড়ির কাজের মতো অন্য কোনো উপায়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করা যাবে না।


সংক্ষিপ্ত এই সিলেবাসের আলোকে ১ নভেম্বর (রোববার) থেকে শুরু হয়েছে মাধ্যমিকের শিক্ষার্থীদের পাঠদান। এরপর সাপ্তাহিক অ্যাসাইনমেন্টের ভিত্তিতে পরবর্তী শ্রেণিতে শিক্ষার্থীদের উত্তীর্ণ করার নির্দেশনা দিয়েছে মাধ‌্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।


প্রতি সপ্তাহে একজন শিক্ষার্থী তিনটি অ্যাসাইনমেন্ট পাবে, যার উত্তর তাদের লিখতে হবে পাঠ্যপুস্তক অনুসরণ করে। নোট বা গাইড বই দেখা চলবে না এবং অন্যের লেখা নকল করেও অ্যাসাইনমেন্ট জমা দেওয়া যাবে না।


শিক্ষার্থীকে প্রতি সপ্তাহে প্রত্যেক বিষয়ে একটি করে বাড়ির কাজ দিয়া হবে। প্রত‌্যেক বিষয়ে ৮ সপ্তাহে প্রস্তাবিত ৮টি কাজ সম্পন্ন করতে হবে। শিক্ষকরা শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক কাজের মূল্যায়ন করবেন। এ কার্যক্রমে প্রত‌্যেক শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিতসহ শিক্ষা প্রতিষ্ঠানকে সব মূল‌্যায়নের তথ‌্য সংরক্ষণ করতে হবে।


পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে কোনো সপ্তাহে শিক্ষার্থীদের কী মূল্যায়ন করা হবে, সেই পরিকল্পনা ধরে নির্ধারিত কাজ বা অ্যাসাইনমেন্ট ঠিক করা হয়েছে। সপ্তাহের শুরুতে ওই সপ্তাহের জন্য নির্ধারিত অ্যাসাইনমেন্টগুলো দিয়ে দেওয়া হবে।


সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের অ্যাসাইনমেন্ট শেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিয়ে নতুন কাজ বুঝে নেবে। অভিভাবক বা অন্য কারও মাধ্যমে বা অনলাইনে অ্যাসাইনমেন্ট জমা দেওয়া যাবে।


অ্যাসাইনমেন্টের আওতায় ব্যাখ্যামূলক প্রশ্ন, সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর, সৃজনশীল প্রশ্নের উত্তর, প্রতিবেদন প্রণয়নের মত কাজ রাখা হয়েছে শিক্ষার্থীদের জন্য।


সাদা কাগজে নিজের হাতে লিখে শিক্ষার্থীদের ওই অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। অভিভাবক বা তার প্রতিনিধি স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রতি সপ্তাহে এক দিন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অ্যাসাইনমেন্ট সংগ্রহ করবেন এবং তা জামা দেবেন।


আর শিক্ষার্থীদের উদ্দেশে নির্দেশনায় বলা হয়েছে, অ্যাসাইনমেন্টের কাজের জন্য পাঠ্যপুস্তক অনুসরণ করতে হবে।

বলা হয়েছে

গাইড বই, নোট বই বা কেনা নোটের প্রয়োজন নেই।


মূল্যায়নের ক্ষেত্রে শিক্ষার্থীদের নিজস্বতা,

 স্বকীয়তা, সৃজনীলতা যাচাই করা হবে। 

 তাই অন্যের লেখা নকল করে জমা দিলে তা বাতিল করা হবে। 

 নতুন করে সেই অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। অভিভাবকদেরও এ বিষয়ে সতর্ক করা হয়েছে।

অর্থাৎ অন্য কারও অ্যাসাইনমেন্ট হুবহু নকল করে বা দেখে লিখে জমা দিলে সেটা বাতিল বলে গণ্য হবে একথা বলা হয়েছে। 


অ্যাসাইনমেন্ট ফাইল নিচের লিংক থেকে ডাউনলোড করে নিন এখনি । 


Tag :

Assignment pdf 2020,class 6 to 9 assignment pdf,assignment download 



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url