নবিজি : যাঁর আদর্শে বিমোহিত পৃথিবী | Bangla Book PDF | Book Review - Educoxbd Jobs

নবিজি : যাঁর আদর্শে বিমোহিত পৃথিবী | Bangla Book PDF | Book Review




বই: নবিজি : যাঁর আদর্শে বিমোহিত পৃথিবী

লেখক: ড. রাগিব সারজানি


বই আলাপন :

প্রতিটি মানুষের মধ্যে সাধারণত একটি বা দুটি বৈশিষ্ট্য মূর্খ্য থাকে আর বাকি গুলো থাকে গৌণ। কিন্তু আল্লাহর রাসূল (সা.) এর মধ্যে যা কিছু ভালো তার সবকিছু সুসম বিন্যাস ঘটেছে। যেমন তিনি যখন মানুষকে শিক্ষা দিয়েছে তখন একজন শিক্ষকের মত করে শিখিয়েছেন।  যাদের তিনি শিখিয়েছেন তার পরবর্তীতে হয়েছে কিংবদন্তি। যখন তিনি মানুষ ইসলামের দাওয়াত দিয়েছেন তখন তিনি ছিলেন একজন প্রখ্যাত বক্তা। শুধু আল্লাহর রাসূলের সাথে কিছুক্ষণ কথা বলে মুগ্ধ হয়ে মানুষ ইসলাম ধর্ম গ্রহণ করেছে। যখন তিনি নেতৃত্ব দিয়েছেন তখন তিনি ছিলেন একজন আর্দশ নেতা। রাজনীতির মাঠে তিনি কাউকে ছাড় দিয়েছে আবার কাউকে দিয়েছেন শাস্তি। শাসক হিসাবে তিনি ছিলেন ন্যায়পরায়ণ। তিনি যখন যুদ্ধে গিয়েছেন তখন সাহসিকতার সাথে নেতৃত্ব দিয়েছেন। আবার এই একই মানুষকে দেখা গেছে স্ত্রীদের সাথে হাসি-ঠাট্টা করেতে। স্ত্রীদের ঘরের কাজেও সহযোগিতা করেছেন। জীবনের প্রতিটা ক্ষেত্রে তিনি ছিলেন উত্তম আদর্শের প্রতীক। আল্লাহ রাসূল (সা.) এর সম্পর্কে লিখলে লিখে শেষ করা যাবে না। আবার পড়লেও পড়ে শেষ করা যাবে না। তার সম্পর্কে যে যত জানবে ততই তার জানতে ইচ্ছে করবে। আল্লাহ রাসূল (সা.) এর পরিচিত সবার কাছে পৌঁছে দেওয়া ক্ষদ্র প্রয়াসই নবিজি : যাঁর আদর্শে বিমোহিত পৃথিবী।


লেখক পরিচিতি :

মুহাম্মাদ পাবলিকেশন থেকে সম্প্রতি প্রকাশ    হয়েছে একটি সিরাত গ্রন্থ, যার নাম  ‘নবিজি: যাঁর আদর্শে বিমোহিত পৃথিবী’। বিশিষ্ট ইসলামপ্রচারক, ইতিহাসবিদ ও একজন আধুনিক আরবলেখক ড. রাগিব সারজানি এর রচয়িতা। বইটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনকারী একটি সিরাত গ্রন্থ। প্রখ্যাত গ্রন্থটি বাংলায় অনূদিত করায় মুহাম্মদ পাবলিকেশনকে মুবারকবাদ।


পিডিএফ থেকে কিছু কথা :

প্রকাশনী কর্তৃক বইটির শর্ট পিডিএফ উন্মুক্ত করা হয়েছে। পড়েছি আর মুগ্ধ হয়েছি, জগৎবিখ্যাত বই পড়ে কি মুগ্ধ হওয়া ছাড়া থাকা যায়! সূচিপত্র অনুযায়ী, বইটি তিন খন্ডে বিভক্ত। সেগুলো হলো—মানুষ হিসেবে কেমন ছিলেন নবীজী , নবিজির নবুওয়াতের দলিলসহ প্রমাণ এবং অমুসলিমদের সাথে নবিজির আচরণ। প্রতিটি অধ্যায়কে বিভিন্ন পরিচ্ছেদে বিভক্ত করে বিষয় অনুসারে আলোচনা করা হয়েছে। 




ভালোলাগা :

বইটির প্রচ্ছদ যেমন মুগ্ধকর তেমনি নামকরন ও হয়েছে যথার্থ। বইটিতে রেফারেন্সের ও কমতি রাখা ও হয়নি। বইটি সাবলীল ভাষায় লিখার ফলে সিরাতপ্রেমীরা পড়ে এর স্বাদ নিয়ে মুগ্ধ হতে পারবে।


বই পরিচিতি :

বই: নবিজি : যাঁর আদর্শে বিমোহিত পৃথিবী 

লেখক: ড. রাগিব সারজানি 

ভাষান্তর: আবদুন নুর সিরাজি, আম্মার মাহমুদ, রোকন উদ্দিন 

সম্পাদনা: নেসারুদ্দীন রুম্মান

প্রকাশনী: মুহাম্মদ পাবলিকেশন 

পৃষ্ঠা-সংখ্যা: ৬০৮



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url